চৌকি ঘাট, কাশী

                         চৌকি ঘাট

চৌকি ঘাট কাশীর বাঙালি টোলা অঞ্চলের ঠিক মাঝা মাঝি। এক পাশে কেদারেশ্বর অন্য দিকেই ক্ষেমেশ্বর মহাদেব নামেই দুই বাঁধা ঘাট

এই ঘাটের নাম চৌকি ঘাট বলে কেনো খ্যাত তার নানান মতবাদ প্রচারিত। অনেকে বলেন ঘাটের উর্ধের গলি পথ চৌ রাস্তার সঙ্গে মিলিত হওয়ার জন্য নাকি এই ঘাটের নাম চৌকি। ঘাটের সিড়ি তে সদ্য এক লোহার সরকারি ফলকে এটাই খোদিত। 

কিন্তু, আমার মনে হয় বিষয় টির কারণ অন্য। চৌকি ঘাটের গলি যে বড় রাস্তায় গিয়ে মেশে তার নাম সোনারপুরা। আর সোনারপুরা থেকে অনতি দুরাই ভেলুপুর থানা। থানা কে এখানকার আমজন চৌকি বলে থাকেন। সেই পুলিশ চৌকি থেকেই এই ঘাটের নাম চৌকি ঘাট হয়ে থাকবে।

চৌকি ঘাটের পুরানো নাম গৌরেণ ঘাট। গৌরেণ আসলে গৌরাঙ্গর অপভ্রংশ। শ্রী সমীর নাথ মহাশয় জানান যে, এই ঘাটে ছিল এক গৌরাঙ্গ মন্দির। মন্দিরে ছিল সোনার গৌরাঙ্গ মূর্তি। বর্তমানে এই মূর্তিটি নেই ও মন্দিরটি ঠিক কোন জায়গায় ছিল সে কথা বলা মুশকিল। আজো এই এলাকার পুরানো লোক জনেরা গৌরেন ঘাট বলে থাকেন।

১৭৫২, রাণী ভবানী নদী পথে কাশী আসেন। নিজের নিবাসের জন্য কাশীর যে অঞ্চল কে সে বেছে নেন, সেই অঞ্চলই আজকের বাঙালি টোলা। রাণী ভবানী কাশী তে অনেক মন্দির রাস্তা পুষ্করণীর জির্ণোদ্ধার করেন। দান ও করেন প্রচুর। ভূ দান করেন এক স্বামীজি কে। সেই স্বামীজির নামেই এক ট্রাস্টের গঠন করা হয়, কুমার স্বামী মঠ নামে। কুমার স্বামী মঠ দ্বারাই ১৯ শতকে এই চৌকি ঘাট বাঁধাই করে পাকা করা হয়।

চৌকি ঘাটের সংলগ্ন এলাকায় এখনও অনেক বাঙালি পরিবারের বসত। সেই পরিবারের নাম উল্লেখ করলে করতে হয়ে চ্যাটার্জি পরিবার, গৌতম পরিবার, মুখার্জি পরিবার আরো অনেকে। বীরেশ্বর চ্যাটার্জি দের বাড়ি তে তারা এখন দু ভাই রয়েছেন। এক ভাই বিদেশ থেকে আসা অতিথিদের হিন্দী শিখতে সাহায্য করেন। গৌতম পরিবারের অনেকে আর নেই। দেবী প্রসাদ গৌতম ও তার দাদা এখন এই চৌকি ঘাটের বাড়ি তে থাকেন। মুখার্জি পরিবারের মানু মুখার্জি রা তিন ভাই নিজের পৈতৃক নিবাস আঁকড়ে রয়েছেন।

১৬২৩, কাশী তে রামচরিতমানাস গ্রন্থের গ্রন্থি রাম ভক্ত তুলসী দাস দেহ রাখেন। তুলসী দাস কাশী বাসের সময় কাশীর বিভিন্ন স্থানে থেকে সেখানে একটা হনুমান মন্দির স্থাপনে ব্রতী হন। চৌকি ঘাটের ওপর তাঁর দ্বারা স্থাপিত এক হনুমান মন্দির আজও বর্তমান।

জয়দেব দাস, কাশী
রাত ১০ টা

Comments

  1. জেনে ভালো লাগলো। এইভাবে প্রত্যেকটা ঘাট নিয়ে লিখলে পর্যটকরা জানতে পারবে।

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

আচার্য ভরত প্রস্তাবিত অভিনয়রীতি

কাশীর বাঙালী টোলার দ্বীতিয় পাতালেশ্বর